ইসলামি সন্ত্রাসবাদ বলবেন না- ফ্রান্সকে মিশরের গ্রান্ড মুফতি

সংলাপ ॥ সন্ত্রাসবাদকে ইসলামের সঙ্গে জুড়ে দেয়ার নীতি থেকে অবিলম্বে সরে আসার জন্য ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছেন মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের গ্রান্ড মুফতি (শায়খুল আজহার) শেখ আহমাদ আত-তাইয়্যেব।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লে দ্রিয়ান তার দেশের ইসলাম অবমাননাকর অবস্থানের কারণে বিশ্বব্যাপী সৃষ্ট উত্তেজনা প্রশমনের উদ্দেশ্যে মিশর সফরে গেলে এই আহ্বান জানান আল আজহারের গ্রান্ড মুফতি। 

শাইখ আহমদ আত তাইয়্যেব বলেন, সন্ত্রাসবাদের সঙ্গে ইসলামের নাম জুড়ে দিলে বিশ্বব্যাপী মুসলমানদের অনুভূতিকে উসকে দেয়া হয়। অথচ বাস্তবতার সঙ্গে এ  ধরনের নামকরণের কোনো সম্পর্ক নেই।  তিনি বলেন, ইসলামে সন্ত্রাসবাদের কোনো স্থান নেই। সন্ত্রাসীরা আমাদের প্রতিনিধি নয়। তাদের কাজের জন্য আমরা দায়ী নই।

এ সময় মহানবী (সা.) কে অপমানের বিষয়টি মানা যেতে পারে না বলে ফরাসি পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়ে দেন মিশরের গ্রান্ড মুফতি শেখ আহমদ আত তাইয়্যেব। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে তিনি বলেন, ‘আমাদের নবীকে (সা.) অপমানের বিষয়টিকেও যদি আপনারা বাকস্বাধীনতা বলে বিবেচনা করেন, তাহলে আমরা এটিকে সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করি।

তিনি আরো বলেন, ‘আমাদের মহানবীকে (সা.) অপমান করা মেনে নেয়া হবে না।  যে ব্যক্তি তাঁর সম্মানে আঘাত হানবে আমরা তার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাব।  আমরা আমাদের বাকি জীবন সেই কাজেই ব্যয় করব।’