সময়ের সাফ কথা….বিবেকের কাছে প্রশ্ন –

শাহ্ ফুয়াদ ॥ *নিজের মাতৃভাষা বাংলা,এর ইতিহাস,ঐতিহ্য ও সংস্কৃতিকে আমরা এখন কতটুকু ভালোবাসি? ধর্মের নামে আরবি,শিক্ষার নামে ইংরেজি আর বিনোদনের নামে হিন্দি-তেই কি আমরা গা ভাসিয়ে দিবো?এ দুরাবস্থা থেকে বাংলা ভাষা ও বাঙালি জাতির উত্তরণের উপায় কি?

* নিজের মাতৃভাষা,এর ইতিহাস,ঐতিহ্য ও সংস্কৃতিকে ভালো না বাসলে,এর সাথে মিশে যেতে না পারলে কখনো ধার্মিক হওয়া সম্ভব কি?    

* বিদেশি ভাষা ও সংস্কৃতির অন্ধ অনুকরণ করে নিজের উন্নতি কতটুকু সম্ভব? সমাজ ও দেশের উন্নতিই বা কতটুকু সম্ভব? বিশ্বমানব হওয়ার পূর্বশর্ত-কায়মনোবাক্যে বাঙালি হওয়ার শপথ নেয়ার দিন আজ নয় কি?

* মহান ভাষা আন্দোলন ও শহীদ দিবসের অঙ্গীকার ছিল, এদেশে বাংলা ভাষা পরবাসী হবে না। অথচ আমরা জোর গলায় আজ বলতে পারছি কি বাংলা ভাষা আমাদের অহংকার? বৈদ্যুতিন মাধ্যমে হিন্দি অনুষ্ঠানের দাপটে শহরে, বন্দরে, গ্রাম-গঞ্জের সর্বস্তরে দেশীয় ভাষার অনুষ্ঠানগুলো আজ অপাংক্তেয় হয়ে উঠছে কেন?

* বাংলাদেশ বিশ্বের একমাত্র রাষ্ট্র যেখানে বাংলা ভাষা সাংবিধানিকভাবে স্বীকৃতি পেয়েছে,বলা হয়েছে প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা। কিন্তু জাতীয় জীবনের সর্বক্ষেত্রে বাংলা ভাষার সম্মানজনক ব্যবহার আজ পর্যন্ত প্রতিষ্ঠিত হয়েছে কি? তথাকথিত শিক্ষিত ও প্রতিষ্ঠিত মানুষদের আচার-আচরণে নিজ মাতৃভাষার প্রতি শ্রদ্ধা-ভক্তি আজ কতটুকু প্রতিষ্ঠিত?

* মাতৃভাষার সম্মান প্রতিষ্ঠার জন্য জীবনদানকারী একটি জাতির মাতৃভাষার প্রতি কোনো প্রকার নেতিবাচক মনোভাব দুর্ভাগ্যজনক নয় কি?

* ইংরেজি মাধ্যমের স্কুলে,বেসরকারি বিশ্ববিদ্যালয়ে,বিভিন্ন রকমের মাদ্রাসা শিক্ষাব্যবস্থায় বাংলা ভাষা শিক্ষার গুরুত্ব যথাযথভাবে প্রতিষ্ঠিত হচ্ছে না কেন?

*রাজধানী ও দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ সড়কগুলো যেভাবে ইংরেজি ভাষার বিজ্ঞাপন বোর্ড ও বিলবোর্ডে ছেয়ে গেছে তাতে মনে হয়,দেশের মানুষ বাংলা বোঝে না,অথবা বাংলা ভাষাভাষী লোকই এদেশে নেই। জাতীয় জীবনের এই সংকীর্ণতা দূর করতে সবাইকে এগিয়ে আসা আজ জরুরি নয়কি?

* বিশ্বায়নের যুগে বিদেশি ভাষা হিসেবে ইংরেজি বা অন্য কোনো ভাষা শেখার গুরুত্ব কেউ অস্বীকার করছে না। কিন্তু তাই বলে বাংলা ও ইংরেজি মিলিয়ে ভাষার যে জগাখিচুড়ি অবস্থা এখন চলছে তা কি কোনোভাবে গ্রহণযোগ্য? এই অবস্থায় আত্মমর্যাদাশীল একটি প্রজন্ম গড়ে তোলা কখনও সম্ভব কি? কে দেবে এর উত্তর?   

* যারা আজ বাংলা ভাষাকে বিভিন্নভাবে অসম্মান ও উপেক্ষা করে বিদেশি ভাষা ও সংস্কৃতি এদেশের মানুষের ওপর চাপিয়ে দিতে চাইছে তারা কি ৭১’এর সে রাজাকার বা তাদেরই উত্তরসূরী?

* মহান ভাষা আন্দোলন ও অমর শহীদদের আদর্শ অর্থাৎ মাতৃভাষার মর্যাদা সবার ওপরে প্রতিষ্ঠিত করতে না পারলে মহান মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গঠনকরা সম্ভব কি?