মিরপুর আস্তানা শরীফ’র নতুন তত্ত্বাবধায়ক শাহ্ সূফী ডা. সুমাইয়া সুলতানা সুম্মী

সংলাপ ॥ সূফী সাধক আবু আলী আক্তারউদ্দিন-স্মরণে, সূফী সাধক আনোয়ারুল হক-এঁর হুকুমে, সূফী সাধক শেখ আবদুল হানিফ কর্তৃক প্রতিষ্ঠিত ‘মিরপুর আস্তানা শরীফ’-এর নতুন তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পেলেন শাহ্ সূফী ডা.সুমাইয়া সুলতানা সুম্মী। এ উপলক্ষে মিরপুর আস্তানা শরীফ’-এর ৩২ প্রতিষ্ঠাবার্ষিকীতে গত ১৩ মাঘ ১৪২৬, ২৭ জানুয়ারি ২০২০ তারিখ সোমবার ‘জ্যোতিভবন’-এর আনোয়ারুল হক মিলনায়তনে এক আনন্দঘন ও ভাবগম্ভীর পরিবেশের সৃষ্টি হয়। অনুষ্ঠানে বাংলাদেশ হাক্কানী খানকা শরীফ (বাহাখাশ)-এর পক্ষ থেকে বাহাখাশ মহাসচিব শাহ্ খাইরুল মোস্তফা স্বাক্ষরিত পত্রে তাকে এ মর্মে মনোনয়ন সম্বলিত চিঠি প্রদান করেন বাহাখাশ’-এর প্রধান উপদেষ্টা শাহ্ মো. লিয়াকত আলী।      

এর আগে বাহাখাশ’-এর পক্ষ থেকে ‘সত্য’-এর  সাথে একাত্ম ঘোষণার জন্য সুমাইয়া সুলতানা সুম্মীকে ‘শাহ’ খেতাবে ভূষিত করা হয়। এ মর্মে বাহাখাশ সভাপতি ও মহাসচিব স্বাক্ষরিত সনদ তার হাতে তুলে দেন বাহাখাশ উপদেষ্টাম-লি। বাহাখাশ কেন্দ্রীয় ব্যবস্থাপনা পর্ষদ সদস্যগণ এই সময় ফুল দিয়ে তাকে সংগঠনের সদস্য হিসেবে বরণ করে নেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন বাহাখাশ সভাপতি শাহ্ শাহনাজ সুলতানা।

একই অনুষ্ঠানে সূফী সাধক আনোয়ারুল হক-এঁর হুকুমে প্রতিষ্ঠিত কিশোরগঞ্জ-বাজিতপুরে অবস্থিত সরারচর আস্তানা শরীফ’-এর পক্ষ থেকে ডা. সুমাইয়া সুলতানা সুম্মীকে ‘শাহ্ সূফী’ খেতাব প্রদান করা হয়। সূফী সাধক আনোয়ারুল হক’-এর সরাসরি প্রতিনিধি সরারচর আস্তানা শরীফ’-এর তত্ত্বাবধায়ক সূফী সাধক দেওয়ান কামরুল হাসান স্বাক্ষরিত সনদ তার হাতে তুলে দেন আস্তানা শরীফ’-এর ভক্ত শাহ আকমল ইমাম। এ অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন বাহাখাশ সাংগঠনিক সচিব শাহ্ আকমল ইমাম।

উল্লেখ্য, সূফী সাধক আনোয়ারুল হক’-এঁর প্রধান শিষ্য সূফী সাধক শেখ আবদুল হানিফ এ বছর ৫ শ্রাবণ ২০ জুলাই লোকান্তরিত হওয়ার পর মিরপুর আস্তানা শরীফ’-এর তত্ত্বাবধায়ক হিসেবে শাহ আনোয়ারা বেগমকে মনোনীত করা হয়। শাহ্ আনোয়ারা বেগম ২ ভাদ্র, ১৭ সেপ্টেম্বর তারিখে লোকান্তরিত হওয়ার পর ডা. সুমাইয়া সুলতানা সুম্মী মিরপুর আস্তানা শরীফ’-এর যাবতীয় কর্মকা- অত্যন্ত আন্তরিকতা ও নিষ্ঠার সাথে পরিচালনার মাধ্যমে বাহাখাশ এবং মিরপুর আস্তানা শরীফ’-এর সকল ভক্ত-আশেকানদের সামনে তার যোগ্যতার স্বাক্ষর রাখেন। প্রসঙ্গক্রমে আরও উল্লেখ্য যে, শাহ্ সূফী ডা. সুমাইয়া সুলতানা সুম্মী সূফী সাধক শেখ আবদুল হানিফ এবং শাহ্ আনোয়ারা বেগম-এঁর সন্তান। সুম্মীর জন্মের আগে তার এক ভাই জন্মের পর পরই ইন্তেকাল করেন। এর অব্যবহিত পরই সুম্মীর জন্মের পর সূফী সাধক আনোয়ারুল হক তাকে শাহ্ সূফী শেখ আবদুল হানিফ’র ‘পুত’ (ছেলে)/‘শাহ সাহেব এর বেটা’ বলে মন্তব্য করতেন। শাহ্ সূফী ডা. সুমাইয়া সুলতানা রাজধানী ঢাকার শিকদার মেডিক্যাল কলেজ হতে এমবিবিএস ডিগ্রী অর্জন করেন। বর্তমানে ডেলটা মেডিক্যাল কলেজ এ শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন। সূফী সাধক আনোয়ারুল হক আশীর্বাদপুষ্ট ও সূফী সাধক শেখ আবদুল হানিফ প্রতিষ্ঠিত হাক্কানী মিশন বাংলাদেশ (হামিবা)’-এর কেন্দ্রীয় ব্যবস্থাপনা সংসদ এর নির্বাহী সদস্য হিসেবে ‘কর্ম-মানবতা-শান্তি’ এই মূলমন্ত্রকে ধারণ করে তিনি কাজ করে যাচ্ছেন।