প্রেসিডেন্ট গার্ডবাহিনী ভেঙে দিল তুরস্ক

turkey president

সংলাপ ॥ তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম তুরস্কের প্রেসিডেন্ট গার্ড বাহিনীকে ভেঙে দেয়ার ঘোষণা দিয়েছেন। সাম্প্রতিক ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর এ বাহিনী ভেঙে দেয়ার ঘোষণা দিলেন তিনি।

তুরস্কের হাবার টিভি চ্যানেলের খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী বিনালি বলেছেন, তুরস্কে আর প্রেসিডেন্ট গার্ড বাহিনী থাকবে না। এ বাহিনীর আর কোনো দরকার নেই।

এর আগে প্রেসিডেন্ট গার্ড বাহিনীর ২৮৩ সদস্যকে আটকের ঘোষণা দেয়া হয়েছিল। প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের বিরুদ্ধে অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত থাকার দায়ে তাদের আটক করা হয়।

গত ১৫ জুলাই তুরস্কে সেনা অভ্যুত্থান চেষ্টার পর প্রেসিডেন্ট এরদোগান তিন মাসের জরুরি অবস্থা জারি করেছেন। জরুরি অবস্থা জারির প্রয়োজনীয়তা তুলে ধরে এরদোগান বলেন, সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে জড়িত সব ‘সন্ত্রাসী’ সংগঠনের শেকড় দ্রুত উপড়ে ফেলার জন্য এর প্রয়োজন রয়েছে।

তুরস্কের সাম্প্রতিক সেনা অভ্যুত্থান প্রচেষ্টার পেছনে আমেরিকা প্রবাসী ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের হাত রয়েছে বলে অভিযোগ করছে এরদোগান সরকার। তবে গুলেন এ অভিযোগ নাকচ করে দিয়েছেন।

অপরদিকে তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর সেদেশের আরো ১৪ জন হেলিকপ্টার পাইলটকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বিমান ঘাঁটি থেকে তাদেরকে আটক করা হয়েছে। এ পর্যন্ত ১৮ জন পাইলটকে গ্রেফতার করা হয়েছে। তুরস্কের পুলিশ এ খবর দিয়েছে।

প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান সরকারের বিরুদ্ধে অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গার্ড বাহিনীর ৩০০ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত থাকার অভিযোগে বিভিন্ন সরকারি বিভাগ থেকে প্রায় ৬০,০০০ কর্মচারীকে চাকরিচ্যুত করার পাশাপাশি আরো প্রায় ১০,০০০ ব্যক্তিকে আটক করা হয়েছে।

এদিকে, তুরস্কের সেনাবাহিনী জানিয়েছে, ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর তাদের ৪২টি হেলিকপ্টার ও ১৪টি যুদ্ধ জাহাজ খুঁজে পাওয়া যাচ্ছে না। একজন তুর্কি কর্মকর্তা সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন। তুরস্কে বিশৃঙ্খলা সৃষ্টিতে এসব হেলিকপ্টার ব্যবহৃত হতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

ইস্তাম্বুল থেকে আরো কয়েকটি সূত্র তুর্কি নৌবাহিনীর যুদ্ধ জাহাজ নিখোঁজ হওয়ার খবর দিয়েছে। এর আগেও কয়েকটি গণমাধ্যম হেলিকপ্টার ও যুদ্ধজাহাজ নিখোঁজ হওয়ার কথা জানিয়েছিল।