আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ

argentina

সংলাপ ॥ আর্জেন্টিনায় নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন মধ্য-বামপন্থি-নেতা আলবার্তো ফার্নান্দেজ। গত ২৮অক্টোবর এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, চলমান অর্থনৈতিক সংকটের মধ্য দিয়েই গত রোববার ২৭অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনায়। যেখানে ৪৫ শতাংশেরও বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন বিরোধী দলীয় প্রার্থী ফার্নান্দেজ। পরাজিত করেছেন ক্ষমতাসীন কনজারভেটিভ দলের মাউরিসিও ম্যাক্রিকে। ৯০ শতাংশ ভোট গণনা শেষে দেখা যায়, ফার্নান্দেজ পেয়েছেন ৪৭ দশমিক ৭৯ শতাংশ ভোট। অন্যদিকে, ম্যাক্রি ভোট পেয়েছেন ৪০ দশমিক ৭১ শতাংশ। দেশটির নিয়মানুযায়ী, বিজয়ী হতে হলে পেতে হয় অন্তত ৪৫ শতাংশ ভোট কিংবা ৪০ শতাংশ ভোট ও নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে ১০ শতাংশ এগিয়ে থাকতে হবে। সম্প্রতি আর্জেন্টিনায় অর্থনৈতিক সঙ্কট প্রকট রূপ নিয়েছে, যা দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে দেশটির এক তৃতীয়াংশ মানুষকে। যে কারণে এবারের নির্বাচনে ভোটাররা প্রাধান্য দিয়েছেন প্রার্থীদের অর্থনৈতিক সঙ্কট মোকাবিলার পরিকল্পনাকে।

ফার্নান্দেজ বিজয়ী হওয়ায় উল্লাসে মেতে ওঠেন তার সমর্থকরা। তারা এখন স্বপ্ন দেখছেন ‘নতুন আর্জেন্টিনার’। পাওলা ফিওরে নামে ৩৫ বছর বয়সী এক সমর্থক বলেন, ‘জনগণের জন্য চিন্তা করে এমন একটি সরকার আমরা পেতে যাচ্ছি। তাই এতো আশা ও উত্তেজনা।’ এদিকে নির্বাচনে জয়ী হওয়ায় ফার্নান্দেজকে স্বাগত জানিয়েছেন মৌরিসিও ম্যাক্রি। সোমবার ফার্নান্দেজকে প্রেসিডেন্টের বাসভবনে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। অন্যদিকে ফার্নান্দেজ তার সমর্থকদের উদ্দেশে বলেন, বিদায়ী প্রেসিডেন্টকে যতটুকু সম্ভব সহযোগিতা করে যাবো।